‘প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত, অগ্রহণযোগ্য’

Published 05/07/2012 by idealcollect

Imageঢাকা, জুলাই ০৫- বিডিআর বিদ্রোহের বিচার স্থগিতের আহ্বান জানিয়ে প্রকাশিত হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন সরকারের মন্ত্রীরা। 

আইনমন্ত্রী শফিক আহমেদ বলেছেন, এ প্রতিবেদন ‘অসত্য, অগ্রহণযোগ্য, উদ্দেশ্যপ্রণোদিত, ভিত্তিহীন ও বিভ্রান্তিকর’।

নিউ ইয়র্কভিত্তিক সংস্থা এইচআরডাব্লিউর দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক ব্র্যাড অ্যাডামসের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ে গিয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলামও এ সময় উপস্থিত ছিলেন।

শফিক আহমেদ পরে সাংবাদিকদের বলেন, “আমরা স্পষ্টভাবে বলেছি, তারা যে প্রতিবেদন প্রকাশ করেছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভবিষ্যতে এ ধরনের ভিত্তিহীন প্রতিবেদন প্রকাশ না করার জন্য তাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।”

আইন প্রতিমন্ত্রী বলেন, দেশকে যারা অস্থিতিশীল করার ষড়যন্ত্র করছে, তাদের ইন্ধনেই উদ্দেশ্যপ্রণোদিত, অসত্য ও অজ্ঞতাপ্রসূত এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

বিডিআর বিদ্রোহে অভিযুক্তদের ‘গণ বিচার’ প্রক্রিয়ায় ‘গলদ’ রয়েছে দাবি করে তা এখনই স্থগিত করার আহ্বান জানানো হয় এইচআরডব্লিউর ওই প্রতিবেদনে। একইসঙ্গে ব্যাপক বিচার বহির্ভূত হত্যার অভিযোগ থাকা ‘এলিট বাহিনী’ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ভেঙে দিয়ে একটি নতুন ‘বেসামরিক’ বাহিনী গড়ে তোলার সুপারিশ করে সংস্থাটি।

২০০৯ সালের ফেব্রুয়ারিতে বিডিআর বিদ্রোহের পরের ঘটনাপ্রবাহ নিয়ে এই প্রতিবেদনে বলা হয়, বিচারের জন্য আটক অন্তত ৪৭ জন বিডিআর সদস্য হাজতে থাকা অবস্থায় ‘নিহত’ হয়েছেন। তাদের ওপর নির্যাতন চালানোর প্রমাণ হিউম্যান রাইটস ওয়াচের হাতে রয়েছে।

ওই সময় আটক প্রায় ৬ হাজার বিডিআর (বর্তমান বিজিবি) সদস্য ন্যায়বিচার পাবেন কি না- তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছে এই প্রতিবেদনে।

আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ব্র্যাড অ্যাডামস সাংবাদিকদের বলেন, তারা যথেষ্ট তথ্য উপাত্তের ভিত্তিতেই এ প্রতিবেদন প্রকাশ করেছেন। এটি কোনোভাবেই ‘উদ্দেশ্যপ্রণোদিত বা পক্ষপাতমূলক’ নয়।

“বাংলাদেশের মানুষ জানে র‌্যাব কী করে। জনগণ এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেনি”, বলেন তিনি।

বুধবার এএচিআরডব্লিউ ওই প্রতিবেদন প্রকাশ করার পর র‌্যাবও তা ভিত্তিহীন ও মনগড়া বলে প্রত্যাখ্যান করে।

News From-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: