বিশ্বব্যাংক নিয়ে কাণ্ডজ্ঞানহীন বক্তব্যে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি : এক আবুল হোসেনের জন্য পুরো জাতি কলঙ্কিত : ফারুক

Published 05/07/2012 by idealcollect

পদ্মা সেতু প্রকল্প নিয়ে সংসদে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ আখ্যা দিয়ে এজন্য মন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার।
তিনি গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বলেন, সরকারের অর্থমন্ত্রী বিশ্বব্যাংক সম্পর্কে দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়ে যাচ্ছেন। এটা কোনো দেশের অর্থমন্ত্রী দিতে পারেন না। পদ্মা সেতুর বিষয়ে সমাধান দিতে না পারলে মন্ত্রিসভা থেকে চলে যান। আমরা অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করছি।
বিশ্বব্যাংক দুর্নীতির কারণে দেশের সর্ববৃহত্ এ প্রকল্প থেকে অর্থায়ন প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সোমবার জাতীয় সংসদে এক বিবৃতিতে বলেন, সম্ভবত বিশ্বব্যাংকের বিদায়ী প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক তার মেয়াদকালে বিষয়টি সুরাহা করার উদ্দেশ্যে একটি অপরিণামদর্শী সিদ্ধান্ত নিয়েছেন, যা বাংলাদেশের ভাবমূর্তিকে বিশেষভাবে বিপর্যস্ত করেছে। বিশ্বব্যাংক গত শুক্রবার পদ্মা সেতু প্রকল্পে ঋণ দেয়ার সিদ্ধান্ত বাতিল করার কথা জানায়। ২৯০ কোটি ডলারের এ প্রকল্পে তাদের ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল। ঋণ বাতিলের কারণ হিসেবে বিশ্বব্যাংকের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের এই প্রকল্পে শীর্ষপর্যায়ের সরকারি কর্মকর্তাদের দুর্নীতির ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ মিলেছে।
গত বছর দুর্নীতির অভিযোগ তুলে বিশ্বব্যাংক ঋণ স্থগিত করার পর তখনকার যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের দিকে অভিযোগের আঙুল ওঠে। এরপর তাকে সরিয়ে অন্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেন প্রধানমন্ত্রী। তবে আবুল হোসেন বরাবরই বলে আসছেন, পদ্মা সেতু প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি।
এ প্রসঙ্গ টেনে সাবেক মন্ত্রিপরিষদ ও অর্থ সচিব এম কে আনোয়ার বলেন, দুর্নীতির কারণে বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিল সারাদেশকে এক চরম সঙ্কটে ফেলে দিয়েছে। বিরোধী দল হিসেবে বিএনপি দেশের এ ধরনের পরিস্থিতিতে উদাসীন হয়ে বসে থাকতে পারে না। আমরা সরকারকে বলতে চাই, বিশ্বব্যাংকের দেয়া অভিযোগ অনুযায়ী সেতু নির্মাণ প্রকল্পের দুর্নীতির সঙ্গে জড়িতদের অভিযুক্ত করতে হবে। এরপর বিশ্বাসযোগ্য তদন্ত করার ব্যবস্থা নিন।
তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলে পদ্মা সেতুর অর্থায়নে বিশ্বব্যাংকের আস্থা ফিরে আসবে বলে মনে করেন এম কে আনোয়ার।
ডেমোক্রেটিক মুভমেন্টের উদ্যোগে পদ্মা সেতু নিয়ে দুর্নীতির অভিযোগ : ‘সরকারের ভূমিকা ও জাতীয় মর্যাদা’ শীর্ষক আলোচনা সভায় সাবেক মন্ত্রী এম কে আনোয়ার অভিযোগ করেন, সরকার ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতিকে প্রশ্রয় দিয়ে আসছে। স্বাধীন দুর্নীতি দমন কমিশনকে পোষা বিড়ালের মতো প্রতিষ্ঠানে পরিণত করেছে।
দলের চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুক বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক সম্পর্কে অর্থমন্ত্রীর বক্তব্যকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে বলেন, অর্থমন্ত্রী একসময় বিশ্বব্যাংক ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকে (এডিবি) পরিচালক পদে কাজ করেছেন। তিনি জানেন, প্রকল্পে অর্থায়ন বাতিলের বিষয়ে কোনো ব্যক্তির প্রভাব থাকে না, প্রাতিষ্ঠানিকভাবেই সিদ্ধান্ত হয়ে থাকে। আমরা মনে করি, অর্থমন্ত্রী সংসদে বিশ্বব্যাংকের বিদায়ী প্রেসিডেন্টকে দোষারোপ করে অসত্য বিবৃতি দিয়ে দেশের মানুষকে বিভ্রান্ত করতে চেয়েছেন। এভাবে জনগণের মুখে ললিপপ দিয়ে সত্য আড়াল করা যাবে না।
বিশ্বব্যাংকের সাবেক এই অর্থনীতিবিদ বলেন, আমি দীর্ঘদিন বিশ্বব্যাংকে কর্মরত ছিলাম। সেখানে প্রকল্প নির্ধারণ থেকে শুরু করে সবকিছুই একটি স্বচ্ছ ও জবাবদিহি প্রক্রিয়ার মাধ্যমে শেষ হয়ে থাকে। বিশ্বব্যাংকের প্রকল্প বিভাগ, অর্থনৈতিক বিভাগ ও আইন বিভাগে প্রকল্প অনুমোদন শেষে সংস্থার বোর্ডে তা চূড়ান্ত অনুমোদন পায়। তাই এখানে যা কিছুই হয়, প্রাতিষ্ঠানিকভাবেই হয়ে থাকে; প্রেসিডেন্টের সিদ্ধান্তে নয়।
ডেমোক্রেটিক মুভমেন্টের উপদেষ্টা সাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন যুবদলের সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ডেমোক্রেটিক মুভমেন্টের সভাপতি আজিজুল ইসলাম সোহাগ, সাধারণ সম্পাদক মাহমুদুল করিম খান প্রমুখ।
বিকল্প অর্থে পদ্মা সেতু হলে ব্যয় বাড়বে—ব্যারিস্টার রফিকুল : বিশ্বব্যাংক ছাড়া অন্য উপায়ে পদ্মা সেতু হলে ব্যয় বাড়বে বলে আশঙ্কা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি বলেন, পদ্মা সেতুর বিষয়ে অর্থমন্ত্রী বলছেন বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা হবে। অন্যদিকে যোগাযোগমন্ত্রী বলছেন, মালয়েশিয়ার সঙ্গে আলোচনা হবে। আসলে তাদের নিজেদের মধ্যেই সমঝোতার অভাব রয়েছে।
বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুর মুক্তির দাবিতে ‘আমরা বাংলাদেশ’ আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার রফিকুল বলেন, বিশ্বব্যাংক ছাড়া অন্য কোনো অর্থায়নে পদ্মা সেতু হলে ব্যয় অনেক বেড়ে যাবে। সরকারের দুর্নীতির দায় দেশবাসী নিতে পারে না।
বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলে এর অচলাবস্থা নিরসন হবে বলে অর্থমন্ত্রীর আশা উল্লেখ করে তিনি বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশ্বব্যাংকে চাকরি করেও তাদের নীতি সম্পর্কে জানেন না? আসলে তিনি প্রধানমন্ত্রীর বক্তব্যের বাইরে কিছু বলতে পারেন না।
অবশ্য বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তার দায়িত্বভার নেয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপে বলেন, পদ্মা সেতু প্রশ্নে বিশ্বব্যাংকের সিদ্ধান্ত সঠিক।
‘আমরা বাংলাদেশ’-এর সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামন দুদু, বিএনপি নেতা নূর মোহাম্মদ প্রমুখ।
পদ্মা সেতুর দুর্নীতিতে ফেঁসে যাবে দুদক—গয়েশ্বর : বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, যতই সরকারের সাফাই গান—পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) ফেঁসে যাবে। সরকারি দলের লোক হলে দুদক ক্লিন সার্টিফিকেট দেবে আর বিরোধী দল হলে মামলা দেবে—এটা ঠিক না।
গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবে অলটারনেটিভ ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাডাব) আয়োজিত হোমিওপ্যাথিক চিকিত্সা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিমেনের ১৬৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গয়েশ্বর বলেন, বেশ ক’দিন ধরে সরকারের ক’জন মন্ত্রী আবোল-তাবোল কথা বলছেন। তারা বিএনপির বিরুদ্ধে যেভাবে কথা বলতেন, বিশ্বব্যাংকের বিরুদ্ধেও সেভাবে কথা বলা শুরু করেছেন।
তিনি সরকারের উদ্দেশে বলেন, এক ব্যক্তির জন্য বিশ্বব্যাংকের সঙ্গে সম্পর্ক নষ্ট করা কতটা জরুরি। তার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় প্রমাণ হয়েছে পুরো বিষয়টিতে প্রধানমন্ত্রী নিজেই জড়িত।
সংগঠনের সভাপতি ডা. আরিফুর রহমান মোল্লার সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন বিএনপির সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, জাসাস ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জাহাঙ্গীর আলম শিকদার প্রমুখ।
এক আবুলের জন্য পুরো জাতি আজ কলঙ্কিত—ফারুক : বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, এক-দু’জন মন্ত্রী ও কিছু কর্মকর্তার দুর্নীতির কারণে পুরো জাতির মুখে কালিমা লেপনের দায় এ সরকারকেই নিতে হবে। এক আবুল হোসেনের জন্য পুরো জাতি আজ কলঙ্কিত। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তিনি এ অভিযোগ করেন।
পদ্মা সেতু দুর্নীতির কারণে দেশ ও জাতির ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে দেশনেত্রী ফোরামের মানববন্ধনে ফারুক বলেন, বিশ্বব্যাংক এ সরকারকে দুর্নীতিবাজ হিসেবে সার্টিফিকেট দিয়েছে। এখন সরকারের উচিত এর দায় নিয়ে পদত্যাগ করে নির্বাচন দেয়া। এর মাধ্যমে তাদের জনপ্রিয়তা যাচাই করতে পারেন।
তিনি বলেন, অর্থমন্ত্রী বলছেন ব্যক্তিগত ঈর্ষার কারণে বিশ্বব্যাংক দুর্নীতির কথা বলছে। এটি সংস্থাটির সাবেক প্রেসিডেন্টের একার সিদ্ধান্ত নয়, বরং বোর্ডের সিদ্ধান্ত। সুতরাং ঈর্ষার কথা আসে কেন?
ফারুক বলেন, সরকারের লোকেরা কুইক রেন্টালের নামে দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছেন। আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে সব দুর্নীতির সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিচার করা হবে।
তিনি আশঙ্কা করেন, বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর যেসব নেতা কারাগারে আছেন অথচ জামিন পেয়েছেন, তাদের জেলগেট থেকে আবার আটক করার ষড়যন্ত্র করছে সরকার।
বর্তমান জাতীয় সংসদের স্পিকার নিরপেক্ষ ভূমিকা পালন করছেন না বলে আবারও অভিযোগ করেন বিরোধীদলীয় চিফ হুইপ।
সংগঠনের সভাপতি শহীদ চৌধুরীর সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফারুক আহমেদ ও মঞ্জুর হোসেন প্রমুখ।
অসুস্থ জাসাস নেতার পাশে মির্জা ফখরুল : জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থার (জাসাস) অসুস্থ সহ-সভাপতি ফয়েজ উল্লাহ ফয়েজকে দেখতে গেলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সকালে রাজধানীর দক্ষিণখানের বাড়িতে এই অসুস্থ নেতাকে দেখতে যান তিনি।
২০১০ সালে ফয়েজের ব্রেইন টিউমার ধরা পড়ে। এরপর ২০১১ সালের শেষের দিকে ক্যান্সার ধরা পড়ে। পরে এটি সারা শরীরে ছড়িয়ে পড়ে।
মির্জা ফখরুল ফয়েজ উল্লাহর চিকিত্সার খোঁজ-খবর নেন এবং তার পরিবারের সদস্যদের সান্ত্বনা দিয়ে বলেন, ফয়েজের উন্নত চিকিত্সার জন্য দলীয়ভাবে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

From- Amardesh

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: