বাংলাদেশের প্রশংসায় বান কি মুন

Published 06/07/2012 by idealcollect

নিউ ইয়র্ক, জুলাই ০৬ – বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের মধ্য দিয়ে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

বৃহস্পতিবার নিউ ইয়র্কের (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) বাংলাদেশ মিশনে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আমিরা হকের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মহাসচিব বলেন, “বাংলাদেশ নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন, বেকারত্ব নিরসন, কর্মসংস্থান, গ্রাম উন্নয়নসহ সামগ্রিক বিবেচনায় এগিয়ে যাচ্ছে। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল পদে বাংলাদেশের আমিরা হকের নিয়োগপ্রাপ্তিও সেই সাফল্যের স্বাক্ষর বহন করে।”

বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশি সেনা সদস্যদের সাফল্যের কথা তুলে ধরে বান কি মুন বলেন, “বাংলাদেশ ভ্রমণের সময় রাজেন্দ্রপুর পিস বিল্ডিং ইনস্টিটিউটের প্রশিক্ষণ কর্মসূচি আমাকে মুগ্ধ করেছে।”

সিরিয়ার মতো গোলযোগপূর্ণ এলাকাতেও বাংলাদেশি শান্তিরক্ষীদের ‘সাহসী ভূমিকা’ সবার দৃষ্টি কেড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে জাতিসংঘে আমিরা হকের ৩৬ বছরের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আব্দুল মোমেন।

পূর্ব তিমুরে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসাবে দায়িত্ব পালন করার পর গত ২৫ এপ্রিল আমিরা হককে আন্ডার সেক্রেটারি জেনারেল হিসাবে নিয়োগ দেন বান কি মুন।

এই দায়িত্ব পাওয়া প্রথম বাংলাদেশি নারী আমিরার প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব বলেন, “সুদান, আফগানিস্তান, পূর্ব তিমুরের মতো এলাকায় দায়িত্ব পালনকালে তিনি অসাধারণ সাফল্য দেখিয়েছেন। তার দক্ষ ব্যবস্থাপনায় পূর্ব তিমুরে গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে। সেখানকার নাগরিকেরা দ্বন্দ্ব সংঘাত ভুলে গণতান্ত্রিক সরকার গঠন করেছে।”

আমিরা হক বলেন, “যে আস্থা ও বিশ্বাস নিয়ে আমাকে গুরুত্বপূর্ণ এ দায়িত্ব দেওয়া হয়েছে, তা পালন করতে কখনো পিছপা হব না।”

“নারীরাও যে বিশ্ব শান্তি, সামাজি নিরাপত্তা এবং সামগ্রিক অগ্রগতিতে অপরিসীম ভূমিকা পালন করে চলেছেন, বাংলাদেশ তার অনন্য উদাহরণ”, যোগ করেন তিনি।

অন্যদের মধ্যে জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল আনোয়ারুল করিম চৌধুরী, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, জাতিসংঘ মহাসচিবের স্ত্রী ইউ সুন টায়েক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এই সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: