ভারতে চালু বিশ্বের সবচেয়ে সস্তা আইপ্যাড

Published 06/07/2012 by idealcollect

Imageভারতে বাজারে ছাড়া হয়েছে বিশ্বের সবচেয়ে সস্তা আইপ্যাড বা ট্যাবলেট কম্পিউটার। এর নাম দেয়া হয়েছে আকাশ টু, লক্ষ্য হচ্ছে ভারতের স্কুল কলেজগুলোয় কম্পিউটার প্রযুক্তির ব্যবহার ছড়িয়ে দেয়া । এর দাম পড়বে মাত্র ১ হাজার ২৬৩ ভারতীয় রুপি বা ৪০ মার্কিন ডলার।

ভারতে আকাশ ওয়ান নামে প্রথমে এরকম সুলভে ট্যাবলেট ছাড়া হয়েছিল তবে তাতে যেসব প্রযুক্তিগত সমস্যা ছিল তা কাটিয়ে ওঠার জন্যই তৈরি হয়েছে আকাশ টু। সরকার মনে করছে এটা সারা দেশে শিক্ষা এবং ইন্টারনেট সুবিধার প্রসারের ক্ষেত্রে কাজে লাগবে

বিবিসির রাজিনী বৈদ্যনাথন জানাচ্ছেন, এই নতুন এবং সুলভ ট্যাবলেট শুধু যে দামেই কম তা নয় – এতে প্রযুক্তিগত বিভিন্ন দিকও আগেকার চাইতে বেশ খানিকটা উন্নত করা হয়েছে।

এর বিভিন্ন দিক ব্যাখ্যা করে মুম্বাই-এর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক দীপক ফাটক বলছেন, এতে আমরা ৮০০ মেগা প্রসেসর দিয়েছি যা আগের চাইতে অনেক উন্নত এবং অনেক দ্রুতগতি সম্পন্ন। এতে যে টাচ স্ক্রিন দেয়া হয়েছে তা-ও অনেক উন্নত। ব্যাটারির ক্ষমতাও বেশি কারণ আমরা ভেবেছি যে ক্লাসরুমে ছাত্রদের যদি এটা ব্যবহার করতে হয় তাহলে ব্যাটারি এমন হতে হবে যা একনাগাড়ে অন্তত তিন ঘন্টা কাজ করতে পারবে।

এটা যেন একটা পূর্ণ ক্ষমতার কম্পিউটারের মতোই কাজ করতে পারে তার চেষ্টা আমরা করেছি। আমরা মনে করছি যে মোবাইল ফোন যেভাবে ঘরে ঘরে পৌছে গেছে এই ট্যাবলেটও তেমনটাই হবে।

তবে সমালোচনা হয়েছে এই ট্যাবলেটএর বিতরণ পদ্ধতি নিয়ে। আকাশ ওয়ান পৌছেছিল মাত্র ২০টি কলেজে, তার ওপর ছিল প্রযুক্তিগত সমস্যা। আকাশ-টুর বেলা কি হয় সেটাই এখন দেখার বিষয়।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: